Bangla News Paper Moral & Spiritual Tripura

বিদ্যা ভারতীর নৈতিক ও আধ্যাত্মিক শিক্ষার কার্যশালা সম্পন্ন

নৈতিকতা ও শিক্ষকতা সমানার্থী : সীয়ারাম গুপ্তা


বিদ্যা ভারতী এক রাষ্ট্রীয় শিক্ষা সংস্থান। বিদ্যা ভারতীর পাঁচটি আধারভূত বিষয়ের মধ্যে নৈতিক ও আধ্যাত্মিক শিক্ষা অন্যতম। কারণ বিদ্যার্থীর মধ্যে নৈতিকতার অভাব থাকলে শিক্ষার উদ্দেশ্য সফল হয়না। তাই বিদ্যা ভারতী উক্ত বিষয়কে পাঠদানের একটি অঙ্গ হিসাবে গ্রহণ করেছে। এই বিষয়কে সঠিকভাবে বিদ্যার্থীদের মধ্যে পৌঁছে দেওয়ার জন্য ত্রিপুরা প্রান্তের কার্যকর্তা ও আচার্য আচার্যাদের উদ্দেশ্যে দ্বিদিবসীয় এক অনলাইন কার্যশালার আয়োজন করা হয়।

উক্ত কার্যশালায় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন বিদ্যা ভারতীর নৈতিক ও আধ্যাত্মিক শিক্ষার অখিল ভারতীয় সংযোজক মান্যবর সীয়ারাম গুপ্তাজী। তিনি অত্যন্ত সাবলীলভাবে বিষয়টি আচার্যদের সামনে রেখেছেন। তাঁর আলোচনার মূল বিষয় ছিল নৈতিকতা ও আধ্যাত্মিকতার বিষয়গুলিকে বিভিন্ন ক্রিয়াকলাপের মাধ্যমে বিদ্যার্থীদের কাছে তুলে ধরা। এতে বিদ্যার্থীরা অতি সহজে বিষয়গুলি হৃদয়ঙ্গম করতে পারবে।

দ্বিদিবসীয় এই কার্যশালায় উপস্থিত ছিলেন বিদ্যা ভারতী পূর্বোত্তর ক্ষেত্রের সহ ক্ষেত্র প্রমুখ ডঃ পবন তিওয়ারী মহাশয়, বিদ্যা ভারতী ত্রিপুরা প্রান্তের সচিব মনোজ নাথ ও সংযোজক নীলমণি চক্রবর্তী, বিদ্যা ভারতী দক্ষিণ অসম প্রান্তের নিরিক্ষক পিঙ্কু মালাকার তথা ত্রিপুরা ও দক্ষিণ অসমের প্রায় ৯০ জন শিক্ষক।

Leave a Reply

Your email address will not be published.